কবিতা : বেণীমাধব ঘোষ



স্টিমুলাস

          
এসো এই মৃত্যূপুরীতে দাঁড়িয়ে আমরা আলিঙ্গনাবদ্ধ হই
ঠোঁটে ঠোঁট, হালকা আবেশে বুজে আসা চোখ
তিন গজ দূর থেকে ছুটে আসা উড়ন্ত চুম্বনে
লেগে থাকে লবণাক্ত প্রেম…

পরিব্রাজকগণ ইতালি, স্পেন, আমেরিকা ঘুরে
আজ আমাদের দ্বারে স্বাগত
আমরা  নীলকণ্ঠের জাত
পুণ্যভূমিতে খূঁড়ছি কবর…

অনন্ত যাত্রার আগে তাই
শেষ চুম্বন এঁকে দিয়ে যাব তোমার বুকে…

 প্রেমিকার নাম যদি হয় ভাইরাস
প্রেম তবে বাহিরাগত স্টিমুলাস।




প্রতিষেধক


মাঝে মাঝে ছাদে গিয়ে বসি
গল্প করি চাঁদের সাথে
সুগন্ধি বাতাস মাখি গায়ে
নিজের ছায়ার সাথে করি খেলা

কোন কোনও দিন চাঁদের দু’ফোঁটা চোখের জল
ত্রস্ত করে ঘুমিয়েপড়া ঘাসফুলগুলোকে,
সারমেয় সকলের আর্ত চিৎকার,
বৃষ্টিভূক পতঙ্গ উঁকি দেয়,
মা পাখি ব্যস্ত ছা’ রক্ষণে

আকাশের মাঝখানে তোমার হাসিমুখ নামিয়ে রেখে
চলে যাই খুপরি পৃথিবীর ঘেরে
প্রতিষেধকের আশায়




কাঁটাতার


তোমার পোড়া রুটিতে ছিটে রক্তের দাগ
আমার পরীর দেশ, চিরবসন্তের ফাগ,
তোমার পদ্মপাতার জলে খেলে শ্যামাপোকা
আমার শেষের লাইনে কালো পেরেক ঠোঁকা।

তুমি উৎসবের দিনে ধারকরা ঝাড়বাতি
আমার নিয়নবাতি ঘুচায় কালোরাতি,
তুমি পরিযায়ী পাখি, পৃথিবীজোড়া ঘর
আমার লাল-কালো চোখ, অস্থির চরাচর।

আমি আমার ‘আমি’তে ডূবে আছি এই বেশ
তোমার খালি পেটে খেলে কালো আকাশের কেশ,
আমার শিয়রে নাচে চন্দ্রালোকের প্লাবন
তোমার ম্লান চন্দ্র, শরীরজোড়া শ্রাবণ।

বিশ্বহৃদয়ে কাঁটাতার
নির্বাক রক্ত ঝরে
শুধু তোমার আমার…




পেণ্ডূলাম


চূড়ান্ত পর্বের আগে একটু গা গরম
ভালো খারাপের দ্বন্দ্বে পেণ্ডূলাম
মনের ঘড়িটা
না বুঝে জলে ঝাঁপ দেওয়া বিড়াল
ভেসে গেলো স্রোতের অনুকূলে…

আর একটা আমি তখন ব্যস্ত
কাগজের নৌকা ভাসাতে
শুকনো নদী মোহনায়
চড়বে গোটাকতক ডাণাযুক্ত পিঁপড়ে
কোনও ঘূর্ণিপাকে পথ হারাবে…
       
তখনই তুলসীতলায় প্রদীপটা 
উষ্ণতা ছড়াবে সংকীর্তনে।




মহাভোজ


চিরন্তন শয্যা, উন্মুক্ত লজ্জা
একটা পাখি উড়ে গেলো খুব কাছ দিয়ে
বলা যায় কান ঘেঁষে
অনন্তে বিলীন অবশেষে…

কাঠখড় পুড়িয়ে, জঞ্জাল সরিয়ে
নদী গড়ল তার পাড়, এককথায় ঘর
চারিদিকে উদ্দাম শিবনৃত্যে
বসতাঞ্জলি প্রসন্নচিত্তে…

চরে আটকানো তরী রসের জোয়ারে
বিন্দুবৎ মিশে গেল অসীম নীলে

লাজুক শরীর হরিঘোষের খোঁয়াড়ে
মহাভোজ সারে শকুন চিলে।

Share this:

ABOUT THE AUTHOR

Hello We are OddThemes, Our name came from the fact that we are UNIQUE. We specialize in designing premium looking fully customizable highly responsive blogger templates. We at OddThemes do carry a philosophy that: Nothing Is Impossible

15 comments:

  1. দারুন দারুন বেনী দা।।।।

    ReplyDelete
  2. ধন্যবাদ। ভালো থেকো

    ReplyDelete
  3. প্রতিদিন নতুন করে চিনছি ??? কোন কথা হবে না,,, শুধু মুগ্ধ হওয়া

    ReplyDelete
  4. খুব ভালো লাগলো। চালিয়ে যাও ।

    ReplyDelete
  5. ১;২ আমার দারুণ লাগল।

    ReplyDelete
  6. স্যার এর কবিতা ভালো হবে এ নিয়ে কোনো দ্বিধা নেই। আমি কতটুকু যে স্যার কবিতার সমালোচনা করব।splendid Sir.

    ReplyDelete
  7. খুব ভালো লিখেছেন

    ReplyDelete

সম্পাদক : শুভদীপ সেনশর্মা
সহ-সম্পাদক : মৌমিতা পাল